আওয়ামী যুবলীগ এর ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী


 আওয়ামী যুবলীগ

এর ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী
——————-
বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী বুধবার (১১ নভেম্বর)।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে শেখ ফজলুল হক মণির নেতৃত্বে ১৯৭২ সালের ১১ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক যুব কনভেশনের মাধ্যমে প্রতিষ্ঠা লাভ করে সংগঠনটি।

বঙ্গবন্ধুর আদর্শের আদলে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুবসমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়েই প্রতিষ্ঠিত হয় এই সংগঠন। গত চার দশকের বেশি সময় ধরে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও হাজারো নেতাকর্মীর আত্মত্যাগের মাধ্যমে যুবলীগ আজ দেশের সর্ববৃহৎ যুব সংগঠনে পরিণত হয়েছে।

১৯৭৪ সালে পল্টন ময়দান বা আউটার স্টেডিয়াম (বর্তমানে মাওলানা ভাষানী স্টেডিয়াম) এ অনুষ্ঠিত যুবলীগ এর ১ম জাতীয় কংগ্রেসে মেহেরপুর মহকুমা আওয়ামী যুবলীগ এর সভাপতি আব্দুল মান্নান মাস্টারের নেতৃত্বে আমরা কয়েকজন কাউন্সিলর ও ডেলিগেট অংশগ্রহণ করি।সেসময় আমি বাগোয়ান ইউনিয়ন পরিষদ এর নির্বাচিত চেয়ারম্যান ছিলাম।কংগ্রেসের উদ্বোধন করেন বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।উপস্থিত ছিলেন সর্বভারতীয় যুব কংগ্রেসের সভাপতি প্রিয়রন্জন দাশমুন্সি ও স্থানীয় নেতৃবৃন্দ।
কংগ্রেসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক,ছাত্রলীগের সাবেক সভাপতি,বঙ্গবন্ধুর ভাগ্নে শেখ ফজলুল হক মনি চেয়ারম্যান ও এ্যাডভোকেট সৈয়দ আহম্মেদ সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ঐ সময়ে চেয়ারম্যান এর বয়স ছিলো ৩২ বছর।পরবর্তীতে তাঁর উত্তরসূরি হিসাবে ১৯৭৮ সালে ২য় কংগ্রেসে জনাব আমির হোসেন আমু (বয়স ৩৮ বছর)১৯৮৬ সালে ৩য় কংগ্রেসে মোস্তফা মহসীন মন্টু (বয়স ৩৭ বছর)১৯৯৬ সালে ৪র্থ কংগ্রেসে শেখ ফজলুল করিম সেলিম (বয়স ৪৭ বছর),২০০৩ সালে ৫ম কংগ্রেসে জাহাঙ্গীর কবির নানক(বয়স ৪৯ বছর),২০১২ সালে ৬ষ্ঠ কংগ্রেসে মোহাম্মদ ওমর ফারুক চৌধুরি(বয়স ৬৪ বছর)
২০১৯ সালে ২৩ নভেম্বর ৭ম কংগ্রেসে শেখ ফজলে শামস পরশ চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক পদে মাঈনুল হোসেন খান নিখিল নির্বাচিত হন।

এ দেশের যুবসমাজকে আরোও সুসংগঠিত করে বাংলাদেশ আওয়ামী যুবলীগ আরোও গতিশীল ও বেগবান হউক।এই সংগঠন জননেত্রী, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার আরোও আস্থাভাজন হয়ে উঠুক আজকের
দিনে আমি এই প্রত্যাশা করি।

—— বীর মুক্তিযোদ্ধা

আলহাজ্ব মোঃ জয়নাল আবেদীন খান
সাবেক এম,পি-৭৩ মেহেরপুর-১

Thanks For You Reading The Post We are very happy for you to come to our site. Our Website Domain name https://www.atikurbd.com/.
নবীনতর পোস্টসমূহ নবীনতর পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ

আরও পোস্ট

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন