আগামীকাল ১৫ মে ২০২০, শুক্রবার, বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ কর্মসূচী ঘোষণা করেছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র

Gwtuc


গার্মেন্ট টিইউসির ত্রিপক্ষীয় সভা পরবর্তী বিবৃতি
২০ মে’র মধ্যে বেসিকের সমান ঈদ বোনাস এবং
মার্চ-এপ্রিলের বকেয়া মজুরি পরিশোধ করতে হবে
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র ঈদের পূর্বে শ্রমিকদের সকল বকেয়া পাওনা এবং আইন অনুসারে বেসিকের সমান ঈদ বোনাস পরিশোধের দাবি জানিয়েছে। আজ ১৪ মে ২০২০, বৃহস্পতিবার গার্মেন্ট টিইউসির সভাপতি শ্রমিকনেতা মন্টু ঘোষ এবং সাধারণ সম্পাদক শ্রমিকনেতা জলি তালুকদার এক বিবৃতিতে এ দাবি জানান। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, আগামী ২০ মে ২০২০ এর মধ্যে গার্মেন্ট শ্রমিকদের বেসিকের সমান ঈদ বোনাস, মার্চ ও এপ্রিল মাসের বকেয়া বেতন পরিশোধ করতে হবে। একইসাথে তারা সরকারি সিদ্ধান্ত অনুসারে করোনা মহামারীকালে সকল ছাটাইকৃত শ্রমিককে পুনর্বহাল, শ্রমিকের স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিত করা এবং কর্মরত অবস্থায় করোনা সংক্রমিত হলে সুচিকিৎসা ও উপযুক্ত আর্থিক ক্ষতিপূরণ প্রদানের দাবি জানান।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, চলমান মহামারী পরিস্থিতির আঘাতে নিম্ন আয়ের মানুষের জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এই অবস্থায় জরুরী ভিত্তিতে শ্রমিকদের আইনসঙ্গত পাওনাসমূহ পরিশোধ করা না হলে আক্ষরিক অর্থেই গার্মেন্ট শ্রমিকদের জীবন বাঁচানো সম্ভব হবেনা। নেতৃবৃন্দ বলেন, গার্মেন্ট টিইউসিসহ অন্যান্য শ্রমিক সংগঠন বছরের পর বছর শ্রমিকদের জন্য রেশন ও বাসস্থানের দাবিতে আন্দোলন করে আসছে। কিন্তু দেশে অদ্যবধি শ্রমিকের জন্য রেশন-বাসস্থান কিংবা অন্য কোন ধরণের সামাজিক নিরাপত্তার ব্যবস্থা গড়ে তোলা হয়নি। ফলে বেতন-ভাতাই দেশের শ্রমিকের বেঁচে থাকার একমাত্র অবলম্বন। এমতাবস্থায় চলমান করোনা মহামারী পরিস্থিতিতে শ্রমিকের হাতে অর্থ না পৌছালে তার পক্ষে বাড়ি ভাড়া এবং খোরাকি ব্যয় যোগান দেয়া সম্ভব হবে না। যার ফলে দেশের প্রায় ৮০ ভাগ রপ্তানী আয় করা গার্মেন্ট শিল্পের দক্ষ শ্রমশক্তি দীর্ঘমেয়াদি ক্ষতির শিকার হবে।
নেতৃবৃন্দ আরো বলেন, সামগ্রিক অর্থনীতির বিবেচনায় সমাজের ৭০ ভাগ নিম্ন আয়ের মানুষের হাতে এই মুহূর্তে টাকা পৌছানো সম্ভব না হলে এই বৈশ্বিক মহাবিপর্যয়ের সময়ে তার চরম মূল্য দিতে হবে; যা ভয়াবহ দুর্ভিক্ষ পরিস্থিতির দিকেও গড়াতে পারে। তাই দেশ ও দেশের মানুষকে বাঁচাতে হলে, নিম্ন আয়ের মানুষের আয় কর্তনের নীতি থেকে এখনই সরকারকে সরে আসতে হবে।
শ্রমিকের ঈদ বোনাস প্রসঙ্গে আজ ১৪ মে ২০২০ শ্রম মন্ত্রণালয়ের ডাকা ত্রি-পক্ষীয় সভায় গার্মেন্ট টিইউসিসহ অন্যান্য শ্রমিক সংগঠনসমূহ আইন অনুসারে বেসিকের সমান ঈদ বোনাস পরিশোধের দাবি তুলে ধরে। কিন্তু মালিকপক্ষ সে অনুসারে বোনাস পরিশোধে অপারগতা প্রকাশ করে। এ প্রেক্ষিতে ২০ মে’র মধ্যে বেসিকের সমান ঈদ বোনাস, মার্চ ও এপ্রিলের বকেয়া বেতন পরিশোধসহ অন্যান্য দাবিতে আগামীকাল ১৫ মে ২০২০, শুক্রবার, বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ কর্মসূচী ঘোষণা করেছে।
সংবাদ বিজ্ঞপ্তি
১৪ মে ২০২০
Thanks For You Reading The Post We are very happy for you to come to our site. Our Website Domain name https://www.atikurbd.com/.
নবীনতর পোস্টসমূহ নবীনতর পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ পুরাতন পোস্টসমূহ

আরও পোস্ট

মন্তব্য

একটি মন্তব্য পোস্ট করুন