1. atikur.bdco@gmail.com : admin :
সমসাময়িক সাহিত্য আর সমালোচনা - www.atikurbd.com
শিরোনাম :
স্বাস্থ্যমন্ত্রী, মহাপরিচালকসহ সংশ্লিষ্ট দুর্নীতিবাজ কর্মকর্তাদের অপসারণের দাবিতে স্বাস্থ্যমন্ত্রণালয় ঘেরাও বিষন্নতায় ঘেরা এই পৃথিবী করোনায় আরো ৪১ জনের মৃত্যু তালিকাভুক্তির দাবিতে বার কাউন্সিলের সামনে শিক্ষানবিশ আইনজীবীদের অবস্থান, অসুস্থ-৭ এখনই স্বাভাবিক বিচার ব্যবস্থা ফিরছে না আদালতে। করোনায় আরো ৫৫ জনের মৃত্যু রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সিন্ধান্ত বাতিল করে জাতীয়স্বার্থে পাটকল চালু রেখে আধুনিকায়ন ও লাভজনক কর -প্রগতিশীল সংগঠনসমূহ বিক্ষোভ সমাবেশে সিপিবি’র নেতৃবৃন্দ রাষ্ট্রীয় পাটকলসমূহ বন্ধ ঘোষণা মুক্তিযুদ্ধের অঙ্গীকারের প্রতি বিশ্বাসঘাতকতা একাধিকবার বিদ্যুৎ-জ্বালানির দাম বাড়ানোর স্বার্থে সংসদে বিল উত্থাপনের প্রতিবাদ সিপিবির আহুত ভালোবাসা – মোহাম্মদ জাফর সাদেক সরকারের গণবিরোধী সিদ্ধান্তের বিরদ্ধে আন্দোলন গড়ে তুলতে সিপিবি’র ডাক ২৪ ঘন্টায় করোনায় আরো ৪০ জনের মৃত্যু পৃথিবীর সৃষ্টি রহস্য – পর্ব ১ রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধের নয়া ষড়যন্ত্রে বাম জোটের উদ্বেগ ও প্রতিবাদ দালান জাহান মোঃ জাফর সাদেক জন্মদাগ – মোঃ জাফর সাদেক করোনায় ২৪ ঘন্টায় আরো ৩৯ জনের মৃত্যু ভার্চুয়াল আদালত অব্যাহত রাখতে সংসদে খসড়া আইন উত্থাপন সিরাজুল ইসলাম চৌধুরীর ৮৫-তে পদার্পণ করোনাকালে শ্রমিক ছাঁটাই-নির্যাতন বন্ধের দাবি সাংগ্রাম, গৌরব , উন্নয়ন, ও ঐতিহ্যের ৭১ বছর ইতিহাস….. দেশে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দেড় হাজার ছাড়াল দেশের ১০ জেলার ২৭ এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করোনায় ২৪ ঘন্টায় ৩৯ জনের মৃত্যু করোনায় ২৪ ঘন্টায় ৩৭ জনের মৃত্যু সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক কামাল লোহানী মারা গেছেন নিপুন নগরী ইসরাত জাহান মোঃ আতিকুর রহমান রোববার তিন ঘণ্টা সূর্যের ওপর অন্ধকার থাকবে! বীর মুক্তিযোদ্ধা মনজুর আলী ননতুর মৃত্যুতে সিপিবি’র শোক প্রকাশ ব্যর্থ প্রেম – সুনীল গঙ্গোপাধ্যায় করোনাভাইরাসে মৃত্যু আরও ৩৮ জনের আইনজীবীদের করোনা চিকিৎসায় তিন হাসপাতাল করোনায় ২৪ ঘন্টায় ৪৩ জনের মৃত্যু ভার্চ‌্যুয়াল পদ্ধ‌তি‌তেই চল‌বে সারাদেশের অধস্তন আদাল‌তের বিচার কার্যক্রম। করোনায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৫৩ জনের মৃত্যু ইয়েলোতে নয়, রেড জোনেই থাকবে সাধারণ ছুটি লাল (রেড) ও হলুদ (ইয়োলো) জোনে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। ‘রেড জোন ‘ হিসেবে চিহ্নিত যেসব এলাকা চে গুয়েভারার জীবনী করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৪ মৃত্যু সিপিবির প্রাথমিক বাজেট-প্রতিক্রিয়া করোনায় ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৭১ আরজ আলী মাতুব্বর কাজী নজরুল ইসলাম সুনীল গঙ্গোপাধ্যায় হঠাৎ নীরার জন্য – সুনীল গঙ্গোপাধ্যায় করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৭ জন ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি চলবে আগামী ৩০ জুন পর্যন্ত। গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩৭ আক্রান্ত ৩১৯০ করোনা পরিস্থিতিতে বাজেট ঘোষণার প্রাক্কালে সরকারের প্রতি সিপিবি লেখা আহবান প্রাক বাজেট কর্মসূচিতে যুব ইউনিয়নের দাবী অবিলম্বে এনজিও ঋণের কিস্তি আদায় বন্ধ করার দাবি জানিয়েছে সিপিবি ভাষাসৈনিক কমরেড মিরান উদ্দিন মাস্টারের মৃত্যুতে সিপিবির শোক করোনায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪৫ জনের মৃত্যুর রেকর্ড মানুষ – কাজী নজরুল ইসলাম জোনিং করে লকডাউনের প্রস্তাবে প্রধানমন্ত্রীর অনুমোদন এসএসসি : ফল পুনর্মূল্যায়নে রেকর্ডসংখ্যক আবেদন করোনায় ২৪ ঘন্টায় মৃত্যু ৪২ আক্রান্ত ২৭৩৫ ঢাকার ৩৮ এলাকা আংশিক লকডাউন ঘোষণা করোনায় ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৪২ মৃত্যু রেকর্ড রাজধানীর দুই এলাকা দিয়ে কাল শুরু হচ্ছে জোলা ভিত্তিক লকডাউনের কাজ শ্রমিক ছাঁটাই করা হলে, আপনিও ছাঁটাই হয়ে যাবেন’- মন্টু ঘোষ বিজিএমইএ-র বক্তব্যে সিপিবির হুঁশিয়ারি শ্রমিক ছাঁটাইয়ের পরিণতি হবে ভয়াবহ করোনায় ২৪ ঘন্টায় মৃত্যু ৩৫, আক্রান্ত ২৬৩৫ অমানবিক গার্মেন্ট মালিকরা –কে এম মিন্টু পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাইয়ের ঘোষনা মুনাফালোভী মালিকদের নগ্ন চরিত্রের বহিঃপ্রকাশ- টিইউসি। জুন থেকেই পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাই: রুবানা হক করোনা উপসর্গ দেখা দিলে কোথায় যাবেন জেনে নিন করোনা ভাইরাসে ২৪ ঘন্টায় মৃত্যু ৩০ নতুন আক্রান্ত ২৮২৮ সিপিবির ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল করোনায় আক্রান্ত। করোনা মৃত্যুর মিছিলে আরো ৩৫, নতুন আক্রান্ত ২৪২৩ স্বাস্থ্যবিধি না মেনে শ্রমিক পরিবহন করায় ফ্যাক্টরিকে ৫০ হাজার টাকা জরিমানা দিশাহীন ঘুরে ফেরা গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩৭ এবং আক্রান্ত ২৬৯৫ পঙ্গপাল আতঙ্ক! দল বেঁধে হাজার হাজার পতঙ্গের হানা বাঁকুড়ায় সত্যের কালাম অন্তরেই–ইসরাত জাহান বর্তমান করোনা পরিস্থিতি এবং সরকারের উদাসীনতা বাস ভাড়া বৃদ্ধির প্রতিবাদে আগামী ২ জুন ২০২০ সারাদেশে বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে মানববন্ধন, সমাবেশ বিক্ষোভ কর্মসূচি পালিত হবে। “শেষ স্টেশন” নিপুন নগরী ব্লাক পেন্সিল — নিপুন নগরী দুর্ভাবনার দ্বিতীয় অধ্যায়– নিপুন নগরী চট্টগ্রামে প্রথমবারের মতো একজন করোনা রোগীর শরীরে প্লাজমা থেরাপি প্রয়োগ জেনে নিন প্লাজমা থেরাপি সম্পর্কে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের লক্ষ্য নিয়ে কাজ চলছে এসএসসি এবং সমমান পরীক্ষার ফলাফল আগামী ৩১ মে প্রকাশিত হবে। অফিস, গণপরিবহণ চালুর সিদ্ধান্তে সিপিবির গভীর উদ্বেগ বাসের ৫০ শতাংশ আসন ফাঁকা থাকবে, চালু সোমবার ফুলকোর্ট সভা বাতিল, ১৮ বিচারপতির শপথ অনুষ্ঠান বিকেল ৩ টায় অধস্তন আদালত সমূহ ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত চলবে ভার্চুয়াল পদ্ধতিতে। ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত সুপ্রিমকোর্টের উভয় বিভাগ চলবে ভার্চুয়াল পদ্ধতিতে,১১ নতুন ভার্চুয়াল বেঞ্চ গঠন ৩১ মে ২০২০ থেকে সুপ্রিমকোর্টের উভয় বিভাগের অফিস এবং শাখা সমূহ খোলা ২৪ ঘন্টায় মৃত্যু ৪০ জন, আক্রান্ত ২৫৪৫ জন অসীমে জ্ঞান , সসীমে জ্ঞানের অপমৃত্যু শয়তানের জবানবন্দি –আরজ আলী মাতুব্বর সত্যের সন্ধানে – আরজ আলী মাতুব্বর ১ম- ৩য় প্রস্তাব। ঈশ্বরলিপি- দালান জাহান
ঘোষণা :
সকল সম্মানিত লেখক - লেখিকাদের সবিনয়  দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে।  আমাদের এই ওয়েবসাইটে বিভিন্ন টপিকের উপর আপনাদের  বিভিন্ন প্রবন্ধ,  গল্প, উপন্যাস, কবিতা,  ভ্রমণ কাহিনী ইত্যাদি পাঠাতে পারবেন। আপনাদের সমস্ত মূল্যবান লেখা সমূহ আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। যারা আমাদের ওয়েবসাইটে লেখা পাঠাতে চান তারা নিম্নোক্ত ই -মেইল ঠিকানায় লেখা পাঠাতে পারবেন। অন্য কারো লেখা কপি করা গ্রহণযোগ্য হবে না। কোন প্রকারের অশ্লীল ভাষায় লেখা গ্রহণযোগ্য হবে না। লেখার সাথে কোন ছবি দিতে চাইলে সেই ছবিটা লেখার সাথে পাঠাবেন। লেখার নিচে আপনার নাম দিবেন। ই-মেইল ঠিকানা  atikur.bdco@gmail.com । কোন বিষয়ে এডমিনের সাথে যোগাযোগ করতে চাইলে আমাদের ফেসবুক পেজে মেসেজ পাঠাতে পারবেন  আমাদের  সাথে যোগাযোগ করতে কোনো প্রকার  সংকোচ বোধ করবেন না। আপনার প্রতিটি লেখা আমাদের কাছে অতি  মূল্যবান ।     আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

সমসাময়িক সাহিত্য আর সমালোচনা

  • প্রকাশ : সোমবার, ১ জুন, ২০২০
  • ২৬ বার পড়া হয়েছে

এখানে আলোচনা না আসলে বোঝা দরকার কবিতার পাঠক যেমনি হোক তাদের আধুনিকতার ছোঁয়া দিতে গিয়ে সমালোচনায় নিয়ে আসা ঠিক না।

মারজুক রাসেল অনেক বড় মাপের মানুষ। তার কোন গান মানুষ খারাপ ভাবে নেয় নাই।

গানের কথায় যদি শালীনতার দরকার হয়। তাহলে কবিতায় কেন নয়।

গানের কথায় নিম্ন শ্রেনির মানুষের কথা কেন নাই।

*মান্নান মিয়ার তিতাস মলম।*

লেখক ও পরিচালক ফারুকী পরিচালিত নাটকের ফ্লো ধরে তার লেখা আর ট্রেন্ড ফলো করে অনেক আগের লেখা এ কবিতা গুলো।

নতুন করে ব্যবচ্ছেদ করা হয়েছে।

এখানে তার নিজের আর নাটকের চাহিদা মত কবিতাকে ছকে ফেলতে গেলে হবে না।

কবিতা কোন ডায়লগ নয়।

এখানে নিজের অভিনয় ফাহামি, ফারুকি ওনাদের নাটকের ঢং দিয়ে দোকান পাতি খুলে বসলে হবে না।

নতুন রা কি শিখবে।

”টেলিভিশনে সবার সামনে গিয়া কইবো আরে কবিতাগুলোতে অনেক আগের পিনিক ছিলো আমি শুধু নতুন করে বানাইছি। ”

আমার তোমার  আমাদের মা বাবারা কি শিখবে কি জানবে এসব থেকে।

মিডিয়া আর জীবন এক না!

তেমনি সমাজ আর সাহিত্য এক না।

আমরা চাইলেও সাহিত্যে সব কিছু এ্যাপলাই করতে পারি না।

“কারন সাহিত্য টা কারো একার বাপের সম্পত্তি না”

এমন করে চাইলে বলা যাবে না।

বলতে হবে সাহিত্য টা কারো একার জন্য না সাহিত্য আমাদের সবার।

একটা সার্বজনীন সম্পত্তিকে চাইলেই নিজের জনপ্রিয়তা দিয়ে কাটাছেঁড়া করা যায়।

যখন কোন গুরুত্বপূর্ন কেউ কিছু বলবে তাদের সার্বজননীন ভাবে বলা লাগবে।

সাহিত্যটা তো আর  নাটক, সিনেমা, না যে নোংরা কোন দৃশ্যে নোংরা কোন অধ্যায় চলছে।

অনেক ভাবতে হবে। অনেক কিছু ভেবে নিয়ে বলতে হয় কিছু বলতে গেলে।

অল্প জেনে মহিত হওয়ার কিছু নেই। অনেক কিছু বলার আছে এগুলো নিয়ে।

খুব অল্পতে বলতে গেলে।

তরুন সমাজের যেই অবস্থা নিজের শেকড় নিজের সংস্কৃতি আর সাহিত্য থেকে দূরে থেকে চলছে নেশা আর পটপরিবর্তনের দিকে তাদের জন্য দোকানপাট খুলে ব্যবসা করলে চলবে না।

নিজের পেট চালানোর জন্য কবিতা গল্প আগেও অনেক সাহিত্যিক চর্চা করেছেন।

এক প্রজন্মের ব্যবধানেও নয়।

এই এতটুকু সময়ে সাহিত্যে এ সকল ধর মার কাট টাইপ কবিতা দিয়ে, পরিবর্তন আর আধুনিকতার প্রদর্শক ভাবলে চলবে না।

এক সময় না হলে যত জনপ্রিয়তা পাক না কেন দিন শেষে অনেকেই বলবে;

ও ওর অশ্লিল আর ফালতু শব্দগুলোর জন্য জনপ্রিয়।

*ও ও ই অনেকেই হয়তো বলবে*

কিন্তু তা আমাদের সাহিত্যর জন্য খারাপ।

কারন আমাদের শ্রদ্ধেও গুরুজন, কবি গুরু আর মহিত সকলে যখন।

সাধু চলিত আর প্রমিত নিয়ে কথা বলেছেন। তখন আমরা সাহিত্য কি তা জেনেছি, জানছি।

সাধারণ মানুষের কথা কবিতায় থাকবে না বলতে গেলে।

সাধারণ মানুষের চলিত শব্দকথা সাহিত্যে ব্যবহার করার ক্ষেত্রে অনেক বাধ্যগতা আর পরিমার্জনার কথা সব বড় বড় সাহিত্যকরা আলোচনা করতেন।

তাই এই জন্য সবকিছু ভেবে নিয়ে নতুন কিছু করতে হয়।

জনপ্রিয়তা তা গুরুজন দের কথা ভুলে গিয়ে, তাদের সত্যি টাকে নতুন কবি নতুন পাঠকদের কাছ থেকে আড়াল করার কিছু নেই।

সাহিত্য অনেক গভীর অনেক ব্যাপক আর খুব স্পর্শকাতর।

আর আজ আমারা সহনশীল একটা সাহিত্য পরিবেশে আছি।

আমাদের আগামী প্রজন্ম কে কি হাতে দিয়ে যাচ্ছি।

কি অর্জন গুলো তুলে দিয়ে যাচ্ছি।

গুরুজনদের চলার পাথেয়, তাঁরা যা দিয়ে গেছে তা তারা ভেবেছিলো এক শতাব্দীর থেকে অন্য  শতাব্দীর প্রজন্ম বহন করুক।

বোঝাতে পেড়েছি। সহজ আর স্বাভাবিক না।

না হলে মারজুক রাসেলের কবিতা হয় খেয়ে পড় না হলে খেয়ে ফলো কর। 🙂

প্রসঙ্গক্রমে।

আবৃত্তি দিয়ে শ্রুতিমধুর করে তোলা অবশ্যই ভালো। কিন্তু আবৃত্তি আর কবিতা দুটির মধ্যে একটা সাদৃশ্য আছে। দুটি, দুটি শিল্পের কাজ।

অনেক কবি সাহিত্যিক অনেক জায়গায় বারবার বলেছে শিল্প আর সাহিত্য এক নয়। শিল্প আর সাহিত্য দুটি আলাদা বিষয়।

সাহিত্য শিল্প দিয়ে তৈরী শিল্প আর সাহিত্য দুটি আলাদা শব্দ।

এখানে কোন কিছু সাহিত্যের বিষয় হতে গেলে তা; পরিপূর্ণ তা দরকার। সাহিত্য শিল্পের খোরাক শিল্প নয়।

সার্বজনীন কোন কিছু শিল্পে রুপান্তরিত করার আগেই তাকে সুন্দর আর সাবলিল ভাবে তুলে ধরতে হবে। না হলে তা ভালো সাহিত্য হবে না।

আর সাহিত্য কে আবৃত্তি আর কথার ছকে ফেলে আবেগের মাত্রা ব্যবহার করে যদি সম্পূর্ণতা দিতে হয় তাহলে সেটা শিল্পের জন্যই ভালো।

কোন শিল্পকে কেন্দ্র করে কখনও সাহিত্য পরাভূত হলে চলবে না।

সাহিত্য নদীর মতন সমুদ্রে গিয়ে মিশবে। এটাই স্বাভাবিক।

তবে সমুদ্র এসে নদীর সাথে মিশবে না।

সাহিত্যকে সুন্দর ভাবে বোঝানোর জন্য শিল্পের দরকার হয়। যেমন নাটক সিনেমা আবৃত্তি।

কিন্তু সেগুলোর জন্য র’মেটেরিয়াল টাকে প্রাঞ্জল হতে হবে, তা আবশ্যিক।

সেটা থেকে প্রকৃত রূপায়ণ করার ক্ষেত্রে মুল সাহিত্য কে ঠিক রেখে, রুপদান করা লাগবে। এক্ষেত্রে সাহিত্য কে আপাদ দৃষ্টিতে যদি শিল্পের উপরে ডিপেন্ড করতে হয় তাহলে তা কতটুকু যুক্তিযুক্ত।

অল্প বলতে গেলে বলি।

কথাকে সুন্দর ভাবে তুলে ধরলে তা সুন্দর হয়ে যায় কি?

সাহিত্যের উপাদানকে আবেগ দিয়ে বাজারজাতকরণের এ এক নতুন অপচেষ্টা ছাড়া কিছু না।

একারনে লেখক দায়বদ্ধ। পরিবেশ সৃষ্টি আর ধারা সৃষ্টি করা একক কারে উপরে বর্তায় না।

লেখকরা সবসময় সমাজের কাছে দায়বদ্ধ থাকে কারন আমাদের সমাজ লেখক আর তাঁদের ‘শিল্পের’ থেকে  অনেক কিছু নেয়।

এর জন্য লেখক দায়ী থাকে।

নিজের শিল্পকে প্রশ্নবিদ্ধ করা নিজের আত্মাকে প্রশ্নবিদ্ধ করার মতই।

অতীতে অনেকে সমালোচনা আলোচনায় থাকবার জন্য ‘ধর্ম’ ‘নারীবাদী’ বিষয় গুলোকে হাতিয়ার করেছে। করছেন এখনো।

আর সেখানে ‘অশ্লিলতা’ সেটা কিছু না।

অনেকে আবার ব্যাক্তিগত দর্শন কে পুঁজি করে আজীবন নিজেকে বিকিয়ে গেছে।

প্রসঙ্গত ‘অমিত’ হওয়ার থেকে ‘গোঁড়া’ হওয়া অনেক ভালো।

গোঁড়ামি করা শ্রেয় সেটা যুগের বিপক্ষে গিয়ে হলেও নিজের জন্মদাতা পিতার দর্শন ভালো না হলেও তাকে সম্মান করা ভালো কিন্তু তা আঁকড়ে ধরা ভালো না ।

আমরা অনেক ‘অমিত’ সমকালিন সদ্য জনপ্রিয় কবি দেখেছি। যে পরে বদলালো কিনা তা আবশ্যিক নয়।

কিন্তু একজন ‘গোঁড়া’ যে গোঁড়ামি করতে করতে বিদায় নিলো সব জগৎ থেকে। সে কি করলো কতটা করলো। সেটা খুব দরকার।

তাকে নিয়ে না ভাবলেও আমরা তার কাজের তার মূল্যবোধের সুফলতা ভোগ করি একটা লম্বাসময় ধরে।

তার পর আমাদের সমাজ একটা অর্ধ শতাব্দী নিজের গোড়াপত্তন থেকে নিজেকে রক্ষা করে। এখানে নিজের শিকড় আঁকড়ে ধরে যারা থাকে তারাই ‘অমিত’ হয়।

কিন্তু আমাদের কি গোঁড়া হওয়াটার প্রয়োজন নেই। 🙂

লেখক — নিপুন নগরী

মন্তব্য করুন

আপনার লেখা প্রকাশ করুন

লেখা গুলো ই-মেইলে পেতে সাবস্ক্রাইব করুন

এই বিষয়টি আপনার যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

মন্তব্য বন্ধ আছে।

এই বিভাগের আরো লেখা
© All rights reserved © 2019 www.atikurbd.com
Customized BY NewsTheme